May 13, 2021

এইমাত্র পাওয়া সংবাদ

বাংলাদেশের উচ্চ শিক্ষাখাতে বিনিয়োগে আগ্রহী যুক্তরাজ্য : ব্রিটিশ হাইকমিশনার

(ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের সাথে বাংলাদেশে নিযুক্ত ব্রিটেনের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন সৌজন্য সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার ঢাকা চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত সাক্ষাৎ অনুষ্ঠানে ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন ও ব্রিটিশ দূতাবাসের বেসরকারি খাতের উন্নয়ন বিষয়ক কর্মকর্তা মহেশ মিশ্ররা প্রমুখ উপস্থিত ছিলেন।সাক্ষাৎকালে ব্রিটেনের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, বাংলাদেশের তরুণ জনগোষ্ঠীকে বৈশ্বিক প্রতিযোগিতার বাজারে দক্ষ মানবসম্পদে পরিণত করতে মানসম্মত শিক্ষা কার্যক্রম নিশ্চিতকরণের কোনো বিকল্প নেই। এদেশে আন্তর্জাতিক মানসম্মত শিক্ষা কার্যক্রম চালুকরণে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়সমূহ অত্যন্ত আগ্রহী।তবে তা নিশ্চিতকরণে তিনি বিদ্যমান নীতিমালা সমূহের কার্যকর ব্যবহারের আহ্বান জানান।

হাইকমিশনার উল্লেখ করেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। যার ফলে ব্রিটিশ কোম্পানিসমূহ বাংলাদেশে আরো অধিকহারে বিনিয়োগে আগ্রহী এবং বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে তিনি বাংলাদেশের ব্যবসা সহায়ক পরিবেশ আরো উন্নয়ন করা প্রয়োজন বলে মত প্রকাশ করেন।

তিনি জানান, যুক্তরাজ্য ও বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণে আগামী সপ্তাহ থেকে ‘ব্রিটিশ-বাংলাদেশ বাণিজ্য সংলাপ’ আয়োজনের সম্ভাবনা রয়েছে, যেখানে দুদেশের সরকার ও বেসরকারি খাতের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বাংলাদেশের রফতানি পণ্যের তৃতীয় বৃহত্তম বাজার হলো যুক্তরাজ্য, যেখানে ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ প্রায় ৩.৪৫ বিলিয়ন মার্কিন ডলারের

পণ্য রফতানি করে, যার বিপরীতে ৪১১.০৭ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে।

তিনি আরো বলেন, বাংলাদেশে স্থানীয়ভাবে তৈরি সফটওয়্যার রফতানির দ্বিতীয় বৃহত্তম গন্তব্য হলো যুক্তরাজ্য এবং গত অর্থবছরের রফতানিকৃত মোট সফটওয়্যারের প্রায় ১৩ ভাগই যুক্তরাজ্যের বাজারে রফতানি করা হয়েছে।ঢাকা চেম্বারের সভাপতি বাংলাদেশ থেকে আরো বেশি করে সফটওয়্যার ও তথ্য-প্রযুক্তি বিষয়ক সেবা আমদানির পাশাপাশি এখাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য যুক্তরাজ্যের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।202424_bangladesh_pratidin_British_High_Commissioner

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *