January 23, 2020

লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে আন্তর্জাতিক মানের করা হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

image-122574-1579058677

বর্তমান সরকারের মেয়াদেই লোক ও কারুশিল্প ফাউন্ডেশনকে একটি আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ।

তিনি বলেন, ‘ইতোমধ্যে ১৪৭ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন-সহ অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ ও সংস্কার শীর্ষক প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে। এ প্রকল্পের আওতায় জাদুঘর ভবন সম্প্রসারণের মাধ্যমে আরো অধিক সংখ্যক ঐতিহ্যবাহী লোক-কারুশিল্পের নিদর্শন দ্রব্যের প্রদর্শন সম্ভব হবে। ভৌত অবকাঠামো সম্প্রসারণের মাধ্যমে সুযোগ-সুবিধা বৃদ্ধি করে অধিক সংখ্যক দর্শনার্থীর ফাউন্ডেশন পরিদর্শন নিশ্চিত করা যাবে।’

মঙ্গলবার নারায়ণগঞ্জের সোনারগাঁওস্থ বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে ফাউন্ডেশন আয়োজিত শতবর্ষে বঙ্গবন্ধু শীর্ষক মাসব্যাপী লোক-কারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২০২০ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এক তথ্যবিবরণীতে আজ একথা জানানো হয়।

প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়িত হলে সোনারগাঁও দেশি-বিদেশি পর্যটক ও দর্শনার্থীদের কাছে আরো আকর্ষণীয় হয়ে ওঠবে। তাছাড়া জামদানির জন্য বিখ্যাত এ সোনারগাঁওকে ‘ওয়ার্ল্ড ক্রাফট কাউন্সিল’ ইতোমধ্যে ‘ওয়ার্ল্ড ক্রাফট সিটি’ হিসাবে স্বীকৃতি দিয়েছে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসাবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। (বাসস)

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *