December 03, 2019

এইমাত্র পাওয়া সংবাদ

ব্র্যাডমানকে ছাড়িয়ে ৭৩ বছরের রেকর্ড ভাঙলেন স্মিথ

Capture

রেকর্ডটা তার হাতের নাগালেই ছিল। পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেড টেস্টে ২৩ রান করলেই সেটি ছোঁয়া হয়ে যাবে, সম্ভবত জানা ছিল স্টিভেন স্মিথেরও। তবে ক্রিকেট অনিশ্চয়তার খেলা, বিশ্বসেরা ব্যাটসম্যানও তো প্রথম বলে আউট হয়ে যেতে পারেন।

স্মিথের যদি তেমনটি হতো, তবে অপেক্ষা বাড়তো নিঃসন্দেহে। তবে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক সেটা চাইলেন না। অসিদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই সেই কাঙ্খিত ২৩টি রান পার করে ফেললেন, ভাঙলেন ৭৩ বছরের পুরনো এক রেকর্ড। একইসঙ্গে তিনি পেরিয়ে গেলেন স্বদেশি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডমানকেও।

আজ শনিবার অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিনেই দ্রুততম ৭ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন স্মিথ। অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যানের ৭ হাজারি ক্লাবে ঢুকতে লেগেছে ১২৬ ইনিংস।

স্মিথের আগে এই রেকর্ডটি দখলে ছিল ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ডের, ১৩১ ইনিংসে দ্রুততম ৭ হাজারি ক্লাবে ঢুকেছিলেন তিনি। সেই ১৯৪৬ সাল থেকে আজ পর্যন্ত রেকর্ডটি হ্যামন্ডেরই ছিল। স্মিথ সেটা ভেঙে দিলেন ৫ ইনিংস কম খেলে।

ক্যারিয়ারের শেষ ইনিংসে শূন্য করায় (৪ রান হলে গড়ও ১০০ হয়ে যেতো) ৭ হাজারি ক্লাবে পা রাখা হয়নি অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্যার ডন ব্র্যাডমানের। ৬ হাজার ৯৯৬ রান নিয়ে ক্যারিয়ার শেষ করা ব্র্যাডমানকেও আজ রানের হিসেবে ছাড়িয়ে গেছেন স্মিথ।

টেস্টে ৭ হাজারি ক্লাবে মোট ব্যাটসম্যানের সংখ্যা ৪৮ জন। এর মধ্যে হ্যামন্ডের রেকর্ড ভাঙার খুব কাছে চলে গিয়েছিলেন ভারতের দুই ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ (১৩৪ ইনিংস) আর শচিন টেন্ডুলকার (১৩৬ ইনিংস)। শেষ পর্যন্ত তারা কেউ নন, স্মিথই এই তালিকায় সবার উপরে জায়গা করে নিলেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *