September 20, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

প্রাথমিক ও গণশিক্ষা বোর্ড গঠনের সুপারিশ

songsod-220161108175916শিক্ষার মান বাড়াতে এবং গতিশীল করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা বোর্ড গঠনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া এনসিটিবির ছাপাখানার মত প্রাথমিক কারিকুলাম অনুযায়ী স্বতন্ত্র ছাপাখানা স্থাপনের উদ্যোগ নেয়ার সুপারিশ করেছে কমিটি।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩১তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠক শেষে সংসদের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে কমিটির সভাপতি মোতাহার হোসেন এ তথ্য জানান।

এছাড়া সংসদের গণসংযোগ অধিশাখা থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, বৈঠকে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) কার্যক্রম দৃশ্যমান করার সুপারিশ করা হয়। এছাড়া প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রশিক্ষক ও শিক্ষকগণের সর্বোচ্চ পেশাগতমান ও যোগ্যতা নিশ্চিত করে মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের সুপারিশ করা হয়।

কমিটি ২০১৭ শিক্ষাবর্ষ থেকে প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক স্তরের সকল পাঠ্যপুস্তকের কভার পৃষ্ঠায় প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবিসহ  স্লোগান, মানসম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা অন্তর্ভুক্ত করে যথা সময়ে শিক্ষার্থীদের নিকট বই পৌঁছানোর সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে ২০১৭ শিক্ষাবর্ষের পাক-প্রাথমিক স্তরের বিনামূল্যের টিচিং প্যাকেজ মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের আন্তর্জাতিক দরপত্র মূল্যায়ন কমিটির সিদ্ধান্তে স্বচ্ছতা রাখার সুপারিশ করা হয়। তাছাড়া সরবরাহকৃত টিচিং প্যাকেজ মুদ্রণ যাতে মানসম্মত করারও সুপারিশ করা হয়।

কমিটি সরকারিকরণ বিদ্যালয়ে ৩য় ধাপের শিক্ষকদের বেতন ভাতা আগামী ৭ দিনের মধ্যে প্রদানে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এছাড়া জাতীয় শিক্ষানীতি ১০ অনুযায়ী ৮ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার অন্তর্ভুক্তির বিষয়টি দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *