June 22, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

থ্রিআর ফোরামে অস্ট্রেলিয়া গেলেন শিল্পমন্ত্রী

amu-m20161101014511অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে বুধবার (২ নভেম্বর) থেকে তিন দিনব্যাপি সপ্তম এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক থ্রিআর ফোরাম শুরু হচ্ছে। শিল্পবর্জ্য ব্যবস্থাপনা-বিষয়ক এ ফোরামে অংশ নিচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ লক্ষ্যে তিনি সোমবার রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। অস্ট্রেলিয়া ও জাপান সরকার যৌথভাবে এ ফোরাম আয়োজন করেছে। এটি আগামী শুক্রবার (৪ নভেম্বর) শেষ হবে।

ফোরামে গত বছরের ২৫-২৭ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ টেকসই উন্নয়ন সম্মেলনে গৃহীত এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। বিশেষ করে, উৎপাদনমুখী কর্মকাণ্ডে প্রাকৃতিক সম্পদের টেকসই ও পরিমিত ব্যবহারের জন্য পরিবেশ সংরক্ষণের অন্যতম মৌলিক ধারণা থ্রিআর কৌশল সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে।

ফোরামে শিল্পমন্ত্রী ‘সম্পদের দক্ষতা অর্জনের লক্ষ্যে পরিবেশবান্ধব বা সবুজ ক্ষুদ্র ও মাঝারি শিল্পায়ন’ শীর্ষক প্লেনারি সেশন এবং ‘দশ বছর মেয়াদি থ্রিআর সম্পর্কিত হ্যানয় ঘোষণার আলোকে বিভিন্ন দেশে গৃহীত উদ্যোগ বাস্তবায়ন ও বিশেষ অর্জন সম্পর্কিত কান্ট্রি প্রতিবেদন পর্যালোচনা অধিবেশনে সভাপতিত্ব করবেন।

অধিবেশনে তিনি পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বাংলাদেশ সরকারের গৃহীত কৌশল সম্পর্কে তুলে ধরবেন। তিনি বাংলাদেশের শিল্প কারখানায় বর্জ্য পরিশোধন, সবুজ প্রযুক্তির প্রয়োগ এবং নবায়ণযোগ্য জ্বালানি ব্যবহার করে পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের প্রচেষ্টা ও সাফল্য সম্পর্কে আলোকপাত করবেন।

জাতিসংঘের আঞ্চলিক উন্নয়ন কেন্দ্রের আমন্ত্রণে তিনি এ ফোরামে যোগ দিচ্ছেন। শিল্পমন্ত্রীর সহকারী একান্ত সচিব এফএম মাহমুদ সফরসঙ্গী হিসেবে রয়েছেন। আগামী রোববার শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

উলে­খ্য, থ্রিআর হচ্ছে- কল কারখানায় বর্জ্য ও কাঁচামালের অপচয় হ্রাস, বর্জ্য পুনর্ব্যবহার এবং বর্জ্য পুনর্ব্যবহারের জন্য প্রক্রিয়াকরণের কৌশল।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *