July 16, 2019

মাদরাসা শিক্ষকদের যোগদানের সময় বাড়ছে

madarasa-20190304192116

মাদরাসায় কৃষি বিষয়ের শিক্ষক নিয়োগে জটিলতা দেখা দেয়ায় নতুন করে যোগদানের সময়সীমা বাড়ানো হয়েছে। সুপারিশ পেয়েও বিএড ডিগ্রি না থাকায় নিয়োগ নিয়ে দ্বিধায় ছিলেন কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদের প্রার্থীরা। বিষয়টি সমাধান করতে শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগের সুপারিশে যোগদানের সময় বৃদ্ধি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গত বছর জারি করা মাদরাসা এমপিও নীতিমালা এবং স্কুল-কলেজ, ব্যবসায় ও ব্যবস্থাপনায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে জনবল কাঠামো ও এমপিও নীতিমালার কয়েকটি বিষয় অসামঞ্জস্যপূর্ণ ছিল। তাই মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে জানা গেছে, মাদরাসায় নিয়োগপ্রাপ্ত কৃষি বিষয়ের সরকারি শিক্ষকদের যোগদানের সময় এক মাস বৃদ্ধি করতে এনটিআরসিএকে সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। আজ সোমবার এ সংক্রান্ত চিঠি এনটিআরসিএ কার্যালয়ে পৌঁছেছে বলে জানানো হয়েছে।

এনটিআরসিএ’র কর্মকর্তারা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি আমরা পেয়েছি। চিঠিতে মাদরাসায় কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে যোগদানের সময় এক মাস বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

কর্মকর্তারা আরও জানান, গত বছর জারি করা এমপিও নীতিমালায় কয়েকটি বিষয় অসামঞ্জস্যপূর্ণ ছিল। বিষয়গুলো সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা সংশোধনের বিষয়ে শিক্ষামন্ত্রীকে ইতোমধ্যে অবহিত করা হয়েছে। এ বিষয়ে তিনি সম্মত আছেন বলেও চিঠিতে বলা হয়েছে।

এদিকে, গত ২৩ ফেব্রুয়ারি যোগদানের সময় শেষ হয়ে যাওয়ায় আশাহত হন মাদরাসায় কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্ত অনেকেই। জটিলতাটি সুরাহা হলে মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশপ্রাপ্ত অনেকেই যোগদান করতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ’র চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বলেন, মন্ত্রণালয়ের সুপারিশ অনুযায়ী এক মাস সময় বৃদ্ধি করা হবে। খুব শিগগিরই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে।

উল্লেখ্য, গত ২৪ জানুয়ারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের সুপারিশের তালিকা প্রকাশ করে এনটিআরসিএ। বিএড সনদ ছাড়া মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশ পান অনেকেই। কিন্তু গত ২৭ জানুয়ারি এনটিআরসিএ প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব প্রার্থী কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে মাদরাসায় সুপারিশপ্রাপ্ত হয়েছেন, বিএড ডিগ্রি না থাকলে তারা যোগদান করতে পারবেন না।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *