July 16, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

দারিদ্র্যের সঙ্গে জনসংখ্যা বৃদ্ধির একটা ধনাত্মক সম্পর্ক আছে

President_Abdul-Hamidরাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পরিবারের আকার ছোট রাখতে পরিবার পরিকল্পনা সেবার পাশাপাশি প্রজনন সংক্রান্ত স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দারিদ্র্যের সঙ্গে জনসংখ্যা বৃদ্ধির একটা ধনাত্মক সম্পর্ক রয়েছে। তাই পরিবার পরিকল্পনার মাধ্যমে জনসংখ্যা বৃদ্ধির হার রোধ করে দারিদ্র্য বিমোচনসহ শিক্ষা ও কর্মসংস্থান বাড়াতে হবে।

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে সোমবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আগামীকাল মঙ্গলবার ‘বিশ্ব জনসংখ্যা দিবস-’১৭ পালিত হবে। রাষ্ট্রপতি বলেন, পরিকল্পিত পরিবার একটি দেশের উন্নয়নের অন্যতম পূর্বশর্ত। কারণ যেকোনো পরিবারের আকার ছোট হলে ওই পরিবারের সদস্যরা শিক্ষা ও স্বাস্থ্যসহ অন্যান্য মৌলিক অধিকার পূরণে সুবিধা পায়। পাশাপাশি সুখী ও সমৃদ্ধ দেশ গঠনেও পরিবার-পরিকল্পনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশের আয়তন, অবস্থান, জনসংখ্যা, প্রাকৃতিক সম্পদ, পরিবেশ, আর্থ-সামাজিক অবস্থা ইত্যাদি বিবেচনায় রেখে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতার হার বৃদ্ধি করে পরিকল্পিত পরিবার গঠনের বিকল্প নেই। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে সরকার অগ্রাধিকার ভিত্তিতে জনসংখ্যা নিয়ন্ত্রণে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, এ বছর বিশ্ব জনসংখ্যা দিবসের প্রতিপাদ্য ‘পরিবার পরিকল্পনা : জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন’ দেশের বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে এটি অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ। এ লক্ষ্যে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আরও সক্রিয় ও আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *