July 17, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

election-jela-porishad-300x200আগামী ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। আসন্ন জাতীয় সংসদ সংসদ নির্বাচনকে সামনে রেখে এ কার্যক্রম শুরু হচ্ছে।

২০১৮ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হচ্ছে, বাড়ি বাড়ি গিয়ে তাদের তথ্য সংগ্রহ করা হবে। আর আগামী বছর ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।

বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও সুপার ভাইজারদের যাচাই কার্যক্রম চলবে ২৫ জুলাই থেকে ৯ আগস্ট। এরপর ২০ আগস্ট থেকে ২২ অক্টোবর পর্যন্ত নাগরিকদের নিবন্ধন চলবে। তবে এর আওতায় থাকবে না ঈদুল আজহা ও পূজার ছুটি।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আব্দুল বাতেন সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য একসঙ্গে ২০১৫ সালে নেয়া হয়েছিল। অনেকের অনাগ্রহে তখন নিবন্ধনের হার কম ছিল। এবার হালনাগাদে বাদ পড়াদের অন্তর্ভুক্ত করা হবে, পাশাপাশি মৃত ভোটারের নাম বাদ দেওয়া হবে।

ইসির নির্বাচন সমন্বয় শাখার একজন কর্মকর্তা জানান, কমিশন তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, নিবন্ধন কর্মকর্তা নিয়োগ ও প্রয়োজনীয় কারিগরি সহযোগিতার জন্য বাজেট অনুমোদন করবে। কমিশনের অনুমোদন পেলেই তথ্য সংগ্রহের কাজ শুরু হবে।

ভোটার তালিকা হালনাগাদের জন্য ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত সারাদেশে তথ্য সংগ্রহের সূচি প্রস্তাব করা হয়েছে। এ পদ্ধতিতে হওয়া নতুন ভোটাররা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *