August 14, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

রোজায় মাথাব্যথা করলে যা করবেন

boishakhi_1496127217রোজা পালন স্বাস্থ্যকর তো বটেই, বরং স্বাস্থ্যের জন্য উপকারী। রোজা রাখলে শরীরের খারাপ কোলেস্টেরল কমে, ওজন কমে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসে। রোজা পালন করলে কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে, তবে সেগুলো একেবারেই হালকা ধরনের। রোজায় মাথাব্যথা তেমন একটা সমস্যা নয়। কিছু বিষয় মেনে চললে এটি প্রতিরোধ করা যায়।

রোজা রাখলে অনেকক্ষণ না খেয়ে থাকতে হয়। এখনকার রোজার সময় তো আরো বেশি। সঙ্গে প্রচণ্ড গরম। গরমে ঘাম হচ্ছে। এতে শরীরে পানিস্বল্পতা দেখা দিচ্ছে। আর পানিস্বল্পতার জন্যই মাথাব্যথা বেশি হয়। তাই পানিস্বল্পতা প্রতিরোধ করতে হবে। এ জন্য প্রচুর পানি পান করতে হবে। ইফতারের শুরুই করতে হবে পানীয় দিয়ে। ফলের জুস ইফতারির জন্য বেশ ভালো। ইফতারের পর একটু একটু করে পানি পান করতে থাকুন। সেহরির সময়ও পানি পান করুন।

ঘুম না হলে মাথাব্যথা হতে পারে। রমজান মাসে বেশির ভাগ ইবাদত রাতে হয়। তাই স্বভাবতই ঘুম কম হয়। তারপরও অযথা সময় নষ্ট না করে ঘুমাতে হবে। অনেকে একবারে সেহরি খেয়ে ঘুমান। এটা স্বাস্থ্যকর নয়।

চা-কফি বেশি পান করলে মাথাব্যথা হতে পারে। চা-কফি শরীর থেকে পানি বের করে পানিস্বল্পতা তৈরি করতে পারে। তাই চা-কফি বেশি পান করবেন না। এ ছাড়া ধূমপায়ীদের মাথাব্যথা বেশি দেখা দেয়।

মাথাব্যথা রোজার শুরুতে বেশি দেখা গেলেও পরে কমে আসে। তাই বেশি দুচিন্তা করবেন না।

যাদের মাইগ্রেন আছে, তাদের অনেকেরই রোজা রাখলে মাথাব্যথা বাড়তে পারে। এমনটা হলে আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *