December 13, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

‘কেন্দ্রীয় কারাগারের পাশে নিম্ন আদালত রাখা দরকার’

'কেন্দ্রীয় কারাগারের পাশে নিম্ন আদালত রাখা দরকার'

আসামি ছিনতাইয়ের ঝুঁকি এড়াতে কেন্দ্রীয় কারাগারের আশপাশে নিম্ন আদালত রাখা দরকার বলে অভিমত ব্যক্ত করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সোমবার সকালে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে গিয়ে তিনি একথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, কেন্দ্রীয় কারাগারের আশপাশে আদালত না থাকায় অনেক দুর্ঘটনা ঘটে। কারণ আমরা দেখেছি কাশিমপুর কারাগার থেকে আনা নেওয়া করতে আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে। এজন্য দুর্ধর্ষ আসামিদের আদালতে আনা খুই ঝুঁকিপূর্ণ। এজন্য কারাগারের পাশে নিম্ন আদালত থাকলে এ ঝুঁকিটা থাকবে না।

তিনি বলেন, ঢাকার নিম্ন আদালত স্থানান্তরের বিষয়ে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি। তিনি এতে সম্মত হয়েছেন। কিন্তু আমি বুঝতে পারছি না এরপরও নিম্ন আদালতে একটি নতুন ভবন নির্মিত হচ্ছে।

বিডিআর বিদ্রোহ মামলা খুব দ্রুত নিষ্পতির আশাবাদ ব্যক্ত করে তিনি আরও বলেন, পিলখানার বিডিআর বিদ্রোহ মামলা খুব দ্রুতই নিষ্পত্তি করা হবে। আমি বিচারকদের সঙ্গে আলোচনা করেছি।

এসকে সিনহা বলেন, আমার (প্রধান বিচারপতির) ব্যক্তিগত কোনো ফান্ড নেই। তারপরও আমার পক্ষ থেকে আসামিদের এক ল‍াখ টাকার বই দেওয়া হয়েছে। বইগুলো জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও কাজী নজরুল ইসলামের উপর লেখা। এছাড়াও বাইরের কিছু বই রয়েছে তা বাংলায় অনুবাদ করা। আইজি প্রিজনকে কারাগারে একটি উন্নত লাইব্রেরি করে কয়েদিদের বইগুলো পড়তে দেওয়ার নির্দেশ দেন তিনি।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *