July 16, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

ইংরেজি ও গণিতের কারণেই ফল ভালো দেশজুড়ে প্রাথমিক ও জেএসসি পরীক্ষার্থীদের উচ্ছ্বাস

1483038775 এবারও ইংরেজি ও গণিতে ভালো করেছে শিক্ষার্থীরা। কমেছে গণিত ও ইংরেজিভীতি। যার কারণে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় আশানুরূপ ফল এসেছে। অভিভাবকদের বাড়তি নজর, শিক্ষকদের প্রচেষ্টা আর শিক্ষার্থীদের ভালো করার আগ্রহের কারণে এবার জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে। অন্যদিকে পিইসির ফলও সন্তোষজনক হয়েছে।

গতকাল বৃহস্পতিবার একযোগে প্রকাশিত হয়েছে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল। একই সঙ্গে প্রকাশিত হয়েছে পিইসি ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান গতকাল সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসব পরীক্ষার ফলাফলের কপি হস্তান্তর করেন। পরে দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী এবং ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পৃথক সংবাদ সম্মেলন করে ফল সম্পর্কে বিস্তারিত জানান।
সারাদেশের অর্ধকোটিরও বেশি পরিবারে এখন উচ্ছ্বাস। বইছে আনন্দের বন্যা। ভালো ফল করে নেচে গেয়ে উত্সব করছে শিক্ষার্থীরা।
সপ্তম বারের মতো অনুষ্ঠিত জেএসসি (অষ্টম শ্রেণি) পরীক্ষায় আটটি বোর্ডে গড় পাসের হার ৯২ দশমিক ৮৯ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসি পরীক্ষায় পাসের হার ৯৪ দশমিক ০২ শতাংশ। আর সার্বিক পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ। আর পিইসিতে পাসের হার ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়ি সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ৮৫ শতাংশ।
ফল সংগ্রহের জন্য বাবা-মাকে নিয়ে গতকাল দুুপুরেই শিক্ষার্থীরা উপস্থিত হয় স্কুল প্রাঙ্গণে। ফল ঘোষণার সঙ্গে সঙ্গে আনন্দে মেতে ওঠে শিক্ষার্থী ও অভিভাবকরা। কোথাও কোথাও ছিল অন্যরকম আয়োজন। স্কুলে গিয়ে দেখা গেছে, ড্রামের তালে তালে নেচে-গেয়ে শিশুরা বাবা-মায়ের সাথে আনন্দ করছে। ভালো ফলের কারণে অনেকের চোখে ছিল আনন্দ অশ্রুও। মিষ্টির দোকানগুলোতেও উপচেপড়া ভিড় দেখা গেছে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *