August 17, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

অং সান সুকির নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নিয়ে যান

muuyhxmpcbqzljs-800x450-nopad[সংস্করণ বাহাসা ইন্দোনেশিয়া]

“কেউ আমাকে বলেছিলেন যে, আমি একজন মুসলিম দ্বারা সাক্ষাত্কার করা ছিল.”

এই বিবৃতি 2013 সুকির হতাশা মধ্যে, অং সান সু চি দ্বারা তৈরি করা হয়েছিল একটি বিবিসি আজ নোঙ্গর, মিশাল হুসাইন তার ইন্টারভিউ পরে প্রশ্ন কষ্ট মিয়ানমারের মুসলমানদের দ্বারা অভিজ্ঞতা উপর হুসাইন জিজ্ঞেস দ্বারা সৃষ্ট হতে পারে. সু চি এন্টি মুসলিম নিন্দা করতে অনুরোধ করা হয়েছে এবং যারা মুসলিম রোহিঙ্গারা মায়ানমার (Popham, পিটার, ইন্ডিপেন্ডেন্ট, লেডি এবং জেনারেলদের জন্য সাংবাদিক থেকে ছেড়ে নেতৃত্বে বিরুদ্ধে আবেগপূর্নভাবে অভিনীত – অং সান সু চি এবং বার্মার সংগ্রাম ফ্রিডম, 2016) জন্য.

অনেকে বিস্ময় দ্বারা ধরা হয় যে, ওই কথাগুলোও সু চি মিয়ানমারে গণতন্ত্রের নায়ক এবং একটি 2012 নোবেল শান্তি পুরস্কার বিজয়ী থেকে এসেছিলেন. এটি শুধুমাত্র এক জাতিগতভাবে-অসংবেদনশীল কারাদণ্ড হতে পারে, কিন্তু যে এক বাক্যে অনেক ছিল, এবং অর্থ যারা শান্তি ভালবাসে খুব বেশী হয়.

অনেক দেশে অনেক মানুষ, ইন্দোনেশিয়া, সম্মান সহ এবং তারিফ সু চি. তিনি প্রেমময় শান্তি, যারা শেষ পর্যন্ত ফিরে ক্ষমতা তার দেশে শান্তিপূর্ণভাবে মিয়ানমারে সামরিক একনায়কতন্ত্র থেকে গ্রহণ, ধৈর্য একটি চিত্রে হিসাবে পরিচিত হয়. তার বক্তব্য অনেক বেশি হতাশ এবং ক্রুদ্ধ করেছিলে. এই মিয়ানমারে সংখ্যালঘু মুসলমানদের উপর সুকির অবস্থান সংক্রান্ত প্রচলিত প্রশ্ন আপ প্রর্দশিত হবে. মানব অধিকার লঙ্ঘনের যে প্রসারণশীল যেমন সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের দ্বারা সম্মুখীন হয়েছে শুভেচ্ছা সঙ্গে সু চির থেকে কোনো আনুষ্ঠানিক অবস্থান হয়েছে.

গত তিন বছর ধরে অধিক 140.000 রোহিঙ্গা মুসলমানদের মিয়ানমারের শরণার্থী শিবিরে সমাধি অবস্থায় এবং ইন্দোনেশিয়া সহ অন্যান্য অনেক দেশে বসবাস করছে.

এটাই একজন মুসলিমকে, সু চি হচ্ছে সমস্যাটা কী? গণতন্ত্র ও মানবাধিকার আমাদেরকে শিক্ষা বিশ্বাসের মধ্যে পার্থক্য সম্মান এবং ভ্রাতৃত্ব এবং নারীসমাজ উদযাপন করবেন না? যাই হোক না কেন ধর্ম, সু চি এবং আমাদের সব একে অপরকে সম্মান করা উচিত এবং অন্যান্য মানুষের প্রতি রাষ্ট্র বৈষম্য প্রদর্শন?

একটি গণতান্ত্রিক নায়ক থেকে আসছে, এক বর্ণবাদী বিবৃতি অনেকগুলি এক. এটা গণতান্ত্রিক মূল্যবোধের যে বিশ্বাসের মধ্যে পার্থক্য সম্মান নষ্ট করে দেয়. নোবেল শান্তি পুরস্কার একটি বিজয়ী, একটি বর্ণবাদী বিবৃতি উপস্থাপনা করে যেমন শান্তিপূর্ণ মান কৃত্রিম হতে, সন্দেহের বৃদ্ধি প্রদান এমনকি দ্বন্দ্ব.

নোবেল পুরস্কার সর্বোচ্চ পুরস্কার শুধুমাত্র দেওয়া হয় “যারা তাদের আন্তর্জাতিক ভ্রাতৃত্ব এবং নারীসমাজ থেকে পরম দিয়েছি.” এই শান্তিপূর্ণ মূল্যবোধ, নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের, সু চি সহ দ্বারা লালন করা তাদের শেষ দিন পর্যন্ত প্রয়োজন . একটি বিজয়ী শান্তি নিজেই অনুরোধে জন্য তারপর শান্তি বজায় রাখতে পারব না, তখন পুরস্কার নোবেল শান্তি পুরস্কার কমিটি দ্বারা ফেরত দেওয়া বা বাজেয়াপ্ত করা প্রয়োজন.

অতএব, আমরা এতদ্দ্বারা নোবেল শান্তি পুরস্কার কমিটির চেয়ার বাজেয়াপ্ত দাবি বা নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নেয়ার অং সান সু চি থেকে পুরস্কার প্রদান করা. শুধু যারা বিশ্বের শান্তি পালন গুরুতর ধরনের একটি ঈপ্সিত পুরস্কার লাভ করা যেতে পারে.

178950_10150841100532133_302832398_nএই পিটিশন সূচনা এবং এমারসন Yuntho দ্বারা সমর্থিত; হামিদ Basyaib; Agus শাড়ি; Nong আধ্যাত্মিক Mahmada; Ulin Yusron; জয়নাল আরিফিন Mochtar; Saidiman আহমদ; আহমদ Mukhlis ইউসুফ; Teguh থেকে Juwarno; Syamsul মুনির; Naufal ফরমান Yursak; Kusfuardi; আহমদ ফারহান; Andi, Harianto Sinulingga; অ্যান্ডি Budiman; Goenawan মোহাম্মদ; বনি Triyana; Berly Martawardaya; ইওয়ান অর্থের বিষয়টি জনসমক্ষে; Mirwan BZ Vauly; Effendi ইসহাক; Tatat Rahmita Utami; ফজরের আর Zulkarnain; আহমদ হাদি Hardilani; Mahmudin মুসলিম; এম Ichsan Loulembah; ফজরের Riza উল হক; গুস্তাভ আউলিয়া; স্যান্ডী Andarusman; Suci থেকে মায়াং শাড়ি; আলফা Amirrachman; রাজা জুলাই অ্যান্টনি; মোহাম্মদ গুন্টুর Romli; Wishnutama; গ্রেস নাটালি; Janoe Arijanto; নিতা Triyana; Isyana Bagoes ওকা; সত্যজিৎ Rangkuti; Ade আরমান্ডো; Wella Sherlita; Pebriansyah Ariefana; আলিফ ইমাম Nurlambang; Ayu, Purwaningsih; M.Taufik বুডি Wijaya; শ্রী Kusmiati; Cisya Satwika; Heru Hendratmoko; Didik জে Rachbini; টমি Soetomo; এরিক Satrya Wardana; Geisz Chalifah; Suryani Sidik Motik; এম Sarmuji; Herry অর্থের বিষয়টি জনসমক্ষে; Fadhil হাসান; Ichsan ফেরদৌস; আরিফ Satria; এম সাঈদ ইকবাল; অশক্ত Padmadipura; Pangeran আহমদ Nurdin; Ifdhal কাশিমের; Fachry আলী; উমর Husin; যে নক্ষত্রের ঔজ্জ্বল্য হঠাত্ খুব বৃদ্ধি পেয়ে তারপর স্তিমিত হয়ে আসে Rini; টিনা Talisa; Siswanto Rusdi; শুভ হাড় Zulkarnain; দিয়ান Islamiati; Medrial Alamsyah; Marbawi Katon; Yunarto Wijaya; Makroen সঞ্জয়া; Danang Kemauan জাতি; Heriyono; Syarif Fadilah; Heryus Saputro; Dhia Prekasha Yoedha; Sutami; Andrinof একটি Chaniago; Dita Soedarjo; আরিফ জুলকিফলি; Rachmad বাহারি; Indah থেকে Nataprawira; ফারহান Thalib; হরি Aprianto; Raguan Aljufri; Faozan আম্মার, Fami Fachrudin; Amich Alhumami; Rosdiansyah; Ulil Abshar -Abdalla; Taibah istiqamah; Dimas এন Hartono; আহসানুল Minan; উচু অগাস্টিন; Dimas Fuady; Fadjroel Rachman; ইরফান গণি; প্রিমা গান্ধী; Siswanto Rusdi; , Nawir মেসি; Dede থেকে Nurdin সাদাত; আলী Munhanif; Airlangga Pribadi Kusman; Lukman Hakiem; Zulkarnain Hamson; Hasanuddin; লরেল Heydir; অ্যালেক্স Junaidi, মুহাম্মদ Isnur; Irham Dilmy; Suharso Monoarfa; এরউইন Moeslimin Singajuru; Neng দারা Affiah; Budhi Kurniawan; Tantowi Anwari; হালিম Alamsyah.

আমরা সবাই কে সমর্থন এবং এই আবেদন শক্তিশালী করার জন্য শান্তি ভালবাসিও আমন্ত্রণ.
এই পিটিশন বিতরণ করা হবে:

নরওয়ের নোবেল কমিটি 2016
নোবেল কমিটির চেয়ার
Kaci Kullman পাঁচ
নোবেল কমিটির ডেপুটি চেয়ার
Berit Reiss-অ্যান্ডারসনকে

আরো 4 টি সিদ্ধান্ত প্রস্তুতকারকদের …

এমারসন Yuntho একটি একক স্বাক্ষর সঙ্গে এই আবেদন শুরু, এবং এখন 108.235 সমর্থক রয়েছে. আজ একটি আবেদন শুরু কিছু পরিবর্তন করতে

Take back Aung San Suu Kyi’s Nobel Peace Prize

https://www.change.org/p/take-back-aung-san-suu-kyi-s-nobel-peace-prize?recruiter=393340125&utm_source=share_petition&utm_medium=facebook&utm_campaign=share_page&utm_term=des-lg-share_petition-no_msg

[versi Bahasa Indonesia]

“No one told me that I was to be interviewed by a muslim.”

This statement was made by Aung San Suu Kyi, after her interview by a BBC Today anchor, Mishal Husain, in 2013.  Suu Kyi’s disappointment may be caused by the question asked by Husain on the hardships experienced by muslims in Myanmar.  Suu Kyi was also asked to condemn the anti-muslims and those who acted violently against the muslims that led the Rohingyas to leave Myanmar (from Popham, Peter, Journalist for The Independent, The Lady and The Generals — Aung San Suu Kyi and Burma’s Struggle for Freedom, 2016).

Many people were caught by surprise that those words came from Suu Kyi, a democracy hero in Myanmar and a 2012 Nobel Peace Prize laureate.  It might only be one racially-insensitive sentence, but that was one sentence too many, and the meaning is too much for those who love peace.

Many people in many countries, including in Indonesia, respect and admire Suu Kyi.  She is known as a figure of patience, of peace loving, who eventually took back the power in her country peacefully from the military dictatorship in Myanmar. Her statement made many more disappointed and angry.  This opens up the prevailing question regarding Suu Kyi’s position on the muslim minority in Myanmar.  There has been no official position from Suu Kyi with regards to the human right violations that have been rampant as experienced by the Rohingya minority.

Over the past three years more than 140,000 Rohingya muslims have been living in grave conditions in refugee camps in Myanmar and in many other countries, including Indonesia.

What is wrong with being a muslim, Suu Kyi?  Doesn’t democracy and human rights teach us to respect differences in beliefs and celebrate brotherhood and sisterhood? Whatever the religion, shouldn’t Suu Kyi and all of us respect each other and not discriminate against other human beings?

Coming from a democratic hero, one racist statement is one too many.  It destroys the democratic values that respects differences in beliefs.  As a laureate of Nobel Peace Prize, a racist statement renders the peaceful values to be artificial, giving rise to suspicions even conflicts.

The Nobel Prize is the highest prize only to be given to “people who have given their utmost to international brotherhood and sisterhood.”  These peaceful values need to be nurtured by the laureates of the Nobel Peace Prize, including Suu Kyi, until their last days.  When a laureate cannot maintain peace, then for the sake of peace itself the prize needs to be returned or confiscated by the Nobel Peace Prize Committee.

Therefore, we hereby demand the Chair of the Nobel Peace Prize Committee confiscate or take back the Nobel Peace Prize awarded to Aung San Suu Kyi.  Only those who are serious in keeping the world peace may be awarded such a coveted Prize.

—-

This petition is initiated and supported by Emerson Yuntho; Hamid Basyaib; Agus Sari; Nong Darol Mahmada; Ulin Yusron; Zainal Arifin Mochtar; Saidiman Ahmad; Ahmad Mukhlis Yusuf; Teguh Juwarno; Syamsul Munir; Naufal Firman Yursak; Kusfuardi; Ahmad Farhan; Andi Harianto Sinulingga; Andy Budiman; Goenawan Mohamad; Bonnie Triyana; Berly Martawardaya; Iwan Gunawan; Mirwan Bz Vauly; Effendi Ishak; Tatat Rahmita Utami; Fajar R. Zulkarnain; Ahmad Hadi Hardilani; Mahmudin Muslim; M. Ichsan Loulembah; Fajar Riza Ul Haq; Gustav Aulia; Sandy Andarusman; Suci Mayang Sari; Alpha Amirrachman; Raja Juli Antoni; Mohamad Guntur Romli; Wishnutama; Grace Natalie; Janoe Arijanto; Nita Triyana; Isyana Bagoes Oka; Ray Rangkuti; Ade Armando; Wella Sherlita;Pebriansyah Ariefana; Alif Imam Nurlambang; Ayu Purwaningsih; M.Taufik Budi Wijaya; Sri Kusmiati;Cisya Satwika; Heru Hendratmoko; Didik J. Rachbini; Tommy Soetomo; Erik Satrya Wardana; Geisz Chalifah; Suryani Sidik Motik; M. Sarmuji; Herry Gunawan; Fadhil Hassan; Ichsan Firdaus; Arif Satria; M. Sayid Iqbal; Dicky Padmadipura; Pangeran Ahmad Nurdin; Ifdhal Kasim; Fachry Ali; Umar Husin; Nova Rini; Tina Talisa; Siswanto Rusdi; Happy Bone Zulkarnain; Dian Islamiati; Medrial Alamsyah; Marbawi Katon; Yunarto Wijaya; Makroen Sanjaya; Danang Kemauan Jati; Heriyono; Syarif Fadilah; Heryus Saputro; Dhia Prekasha Yoedha; Sutami; Andrinof A Chaniago; Dita Soedarjo; Arif Zulkifli; Rachmad Bahari; Indah Nataprawira; Farhan Thalib; Hari Aprianto; Raguan Aljufri; Faozan Ammar, Fami Fachrudin; Amich Alhumami; Rosdiansyah; Ulil Abshar –Abdalla; Taibah Istiqamah; Dimas N. Hartono; Ahsanul Minan; Ucu Agustin; Dimas Fuady; Fadjroel Rachman; Irfan Gani; Prima Gandhi; Siswanto Rusdi; , Nawir Messi; Dede Nurdin Sadat; Ali Munhanif; Airlangga Pribadi Kusman; Lukman Hakiem; Zulkarnain Hamson; Hasanuddin; Laurel Heydir; Alex Junaidi, Muhamad Isnur; Irham Dilmy;  Suharso Monoarfa; Erwin Moeslimin Singajuru; Neng Dara Affiah; Budhi Kurniawan; Tantowi Anwari; Halim Alamsyah.

We invite everyone who love peace to support and strengthen this petition.

This petition will be delivered to:

  • The Norwegian Nobel Committee 2016
  • Chair of the Nobel Committee
    Kaci Kullman Five
  • Deputy Chair of the Nobel Committee
    Berit Reiss-Andersen

Emerson Yuntho started this petition with a single signature, and now has 108,235 supporters. Start a petition today to change something you care about.

Updates

  1. 8 months ago
    Featured in Jakarta Globe

Indonesian Petition: Strip 'Anti-Muslim' Suu Kyi of Nobel Prize | Jakarta Globe
“Many people were shocked that such words came from Suu Kyi. It might be just one sentence, but they have deep meanings for every person who loves peace,” said…

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *