August 20, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

রোহিঙ্গাদের নির্যাতনে কফি আনানের ক্ষোভ প্রকাশ

kofi anan una

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান সাম্প্রতিক সময়ে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন। বুধবার তিনি দাবি জানিয়ে বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা রক্ষা ও তাদের অধিকার নিশ্চেতে মিয়ানমার সরকার ও সেনাবাহিনীকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।রোহিঙ্গাদের হত্যা-নির্যাতন ও নারী-শিশুদের ধর্ষণের অভিযোগ দেশিটির সেনাবাহিনীর বিরুদ্ধে থাকলেও তা অস্বীকার করেছে মিয়ানমার সেনাবাহিনী।

যুক্তরাজ্যের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এলিজাবেথ ট্রুডোও জানিয়েছেন মিয়ানমারে সহিংসতা চরম আকার ধারণ করেছে। গত মাসে রাখাইন রাজ্যে সংঘর্ষে ৭০ জন নিহত হয়েছে বলেও মন্তব্য করা হয়েছে।

সর্বশেষ গত ৯ অক্টোবর মিয়ানমারে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমান এবং সেনাবাহিনীর মধ্যে এক সংঘর্ষে অন্তত ৩০ জন রোহিঙ্গা মুসলমান নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

মিয়ানমারে এই রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধ করার জন্য রাখাইন শহর সিতউহিতে ৭ সদস্যের একটি কমিশনকে তদন্তের সুযোগ দেয়ার জন্যে দেশটির সরকারের কাছে আহবান জানিয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। আর এই দলের নেতৃত্ব দিতে পারেন কফি আনান নিজেই।

উল্লেখ্য, মিয়ানমারে বৌদ্ধ জনগোষ্ঠি সংখ্যাগরিষ্ঠ হওয়ায় রোহিঙ্গাদের আদি নিবাস মিয়ানমার হলেও মুসলিম সংখ্যালঘু এই সম্প্রদায়কে নাগরিকত্ব দিতে রাজি নয় মিয়ানমার সরকার।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *