June 22, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

ডিএসইতে দেড় মাসের সর্বনিম্ন লেনদেন

dse-logo20161031182257পুঁজিবাজারে অব্যাহত রয়েছে দরপতন। টানা চার কার্যদিবস দরপতনের ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও দেশের উভয় পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। দেশের প্রধান পুঁজিবাজার ঢাক স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন নেমে এসেছে ৩০০ কোটির ঘরে। যা গত দেড় মাসে সর্বনিম্ন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৮৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা প্রায় দেড় মাসের সর্বনিম্ন লেনদেন। এর আগে ১৮ সেপ্টেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ৩১৪ কোটি টাকা। একইসঙ্গে গত কার্যদিবসের চেয়ে লেনদেন কমেছে ৬৮ কোটি টাকা। গত কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ৪৫৭ কোটি টাকা।

দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে চার হাজার ৫৯২ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস দশমিক ৬৩ পয়েন্ট কমে ১ হাজার ১০০ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে মাত্র ১২২টির, কমেছে ১৬১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৮ পয়েন্ট কমে ৮ হাজার ৬০৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৪৬ পয়েন্ট কমে এক হাজার ৫৩ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৪৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই ১২ পয়েন্ট কমে ১৪ হাজার ১৪৬ পয়েন্টে এবং শরীয়াহ সূচক সিএসই ১ পয়েন্ট বেড়ে ৯৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এছাড়া সিএসইতে মোট ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১০৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৬ লাখ টাকার।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *