October 16, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

স্বল্প সময়ে অধিক অস্ত্র সরবরাহে প্রস্তুতি নিতে মোদির নির্দেশ

modi20161010200933চলমান পাক-ভারত উত্তেজনার মাঝে নয়াদিল্লিকে অস্ত্র সরবরাহকারী বিভিন্ন দেশের প্রতিষ্ঠানকে স্বল্প সময়ের মধ্যে অধিক অস্ত্র সরবরাহের প্রস্তুতি নিতে বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে সরকারি সংস্থাগুলোকে এ বিষয়ে খোঁজ নেয়ার নির্দেশও দিয়েছেন তিনি।

দেশটির সরকারি কর্মকর্তা ও শীর্ষস্থানীয় কোম্পানির নির্বাহীরা ইকোনমিকস টাইমসকে বলেন, তাৎক্ষণিকভাবে সব সৈন্যের হাতে অস্ত্র তুলে দেয়ার প্রয়োজন হলে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো যাতে তা দিতে পারে সেজন্য সম্প্রতি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোর অস্ত্র সরবরাহের সক্ষমতা ও দক্ষতাও মূল্যায়ন করতে বলেছেন তিনি।

ভারতের শীর্ষস্থানীয় এক প্রতিরক্ষা নির্বাহী কর্মকর্তা বলেন, স্বল্প সময়ের নির্দেশে অস্ত্র সরবরাহ করতে পারবে কিনা তা বাস্তবে জানা এবং সাম্প্রতিক উৎপাদন ও জরুরি চাহিদা মোকাবেলায় প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা সম্পর্কে সরকার ধারণা নিতে চায়।

ইকোনমিকস টাইমস বলছে, গত জানুয়ারিতে পাঠানকোট সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর একই ধরনের নির্দেশনা দিয়েছিল নরেন্দ্র মোদি সরকার। রোববার ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি নিরাপত্তা চাহিদা মেটাতে সামরিক বাজেটের আকার বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন।

এমন এক সময় সামরিক অস্ত্রের চাহিদা ও সরবরাহ বাড়ানোর বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্দেশ দিলেন যখন প্রতিবেশি দেশ পাকিস্তানের সঙ্গে চরম উত্তেজনা চলছে। গত ২৯ সেপ্টেম্বর পাক অধিকৃত কাশ্মিরের ভেতরে ঢুকে ভারতীয় সেনাবাহিনীর অভিযানের পর ওই উত্তেজনা দেখা দেয়। পরে কয়েক দফায় দুই দেশের সীমান্তে গোলাগুলির ঘটনাও ঘটেছে।

সোমবারও কাশ্মিরের একটি সরকারি ভবনে জঙ্গি হামলা হয়েছে। এতে ভারতীয় এক সেনাসদস্য আহত হয়েছেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *