October 16, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

কৃষি ও শিপবিল্ডিংয়ে নরওয়ের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী

shake-hasina20160821175753কৃষি ও শিপবিল্ডিংয়ে নরওয়ের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ফিসারিজ সেক্টরের উন্নয়ন, ব্রিডিং ফিঙ্গারলিং, ফিশারিজ ম্যানেজমেন্ট এবং বাংলাদেশের উপকূল অঞ্চলে মেরিন মৎস্য প্রকল্পে যৌথ উদ্যোগে প্রকল্প গ্রহণে নরওয়ের সহায়তা চেয়েছেন তিনি।

বুধবার সকালে ঢাকায় নরওয়ের বিদায়ী রাষ্ট্রদূত মেরেটে লুনডেমো প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম উপস্থিত ছিলেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠক সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, বৈঠকে বাংলাদেশের শিপবিল্ডিং এবং শিপ রিসাইক্লিংয়ের অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

শেখ হাসিনা বলেন, তার সরকার দেশের দক্ষিণ অঞ্চলে একটি নতুন শিপইয়ার্ড স্থাপন করেছে। নরওয়ে সেখানে তাদের একটি নিজস্ব শিপইয়ার্ড নির্মাণ করতে পারে। তারা চাইলে এর জন্য তাদেরকে জমি দেয়া হবে।

বৈঠকে নরওয়ের রাষ্ট্রদূত বাংলাদেশে শিপইয়ার্ড শিল্পের অগ্রগতির প্রশংসা করে বলেছেন, চট্টগ্রামে তাদের দুটি জাহাজ নির্মাণ করা হয়েছে। আরো চারটি জাহাজ নির্মাণের ব্যাপারে মধ্যস্থতা চলছে।

বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে বিশেষ করে স্বাস্থ্য, টেলিকম এবং শিপবিল্ডিং সেক্টরে তার দেশের আগ্রহের কথা জানান নরওয়ের রাষ্ট্রদূত। নরওয়ের দূত বলেন, বাংলাদেশে তার অবস্থানকালে এই দক্ষিণ এশীয় দেশটিতে উল্লেখযোগ্য উন্নয়ন বিশেষ করে দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের জনগণের অবস্থার উন্নয়ন হয়েছে। তিনি বাংলাদেশে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পর কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

মেরেট বলেন, তার দেশে পাঁচ বছর আগে অনুরূপ এক সন্ত্রাসী হামলায় প্রায় ৭৭ জন লোক প্রাণ হারায়। এদের মধ্যে অধিকাংশই ছিল শিশু। নরওয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *