August 17, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

বাংলাদেশসহ সারা বিশ্বেই শ্রমিকরা অধিকার বঞ্চিত

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, শ্রমজীবী মানুষের রক্তঝরা ঘামে বিশ্ব অর্থনীতি চাঙ্গা হলেও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে নিপীড়িত শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত।

মহান মে দিবস উপলক্ষে শনিবার এক বাণীতে তিনি এসব কথা বলেন।

খালেদা জিয়া বলেন, বিএনপি সব সময় শ্রমজীবী কল্যাণে কাজ করেছে। তাদের অধিকার রক্ষায় আমরা প্রতিশ্রুতি পালনে কখেনোই পিছপা হইনি। এ প্রচেষ্টা আগামীতেও অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি।

মে দিবস উপলক্ষে শ্রমজীবী মানুষকে শুভেচ্ছা জানিয়ে তাদের উত্তরোত্তর সুখ, শান্তি, সমৃদ্ধি ও সাফল্য কামনা করেন বিএনপি চেয়ারপারসন।

১৮৮৬ সালের মে মাসে শ্রমিক অধিকার আদায় করতে গিয়ে আমেরিকার শিকাগো শহরে ‘হে মার্কেটে’ নিহত ও পরে ফাঁসিতে আত্মদানকারী শ্রমিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান তিনি।

খালেদা জিয়া বলেন, বিএনপি শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি সম্মান ও শ্রমের মর্যাদা সম্পর্কে সব সময় আপোষহীন সংগ্রাম করে গেছে।

তিনি বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিজেকে সবসময় শ্রমিক পরিচয় দিতে স্বাচ্ছন্দবোধ করতেন। তাদের কল্যাণে তিনি যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

সেই ধারাবাহিকতায় সরকারে থাকতে শ্রমজীবী মানুষের কল্যাণে বিভিন্ন কর্মসূচি গ্রহণ এবং বাস্তবায়ন করার কথা জানান খালেদা জিয়া।

এ প্রসঙ্গে শ্রম আইন সংস্কার ও আধুনিকীকরণ, বেতন ও মুজুরী কমিশন, গার্মেন্টস শ্রমিকদের ন্যুনতম মজুরী নির্ধারণ, বাস্তবায়ন ও তাদের বোনাস প্রদানের ব্যবস্থা গ্রহণ এবং শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন, গার্মেন্টস শ্রমিকদের সন্তানদের চিকিৎসা ও তাদের লেখা পড়ার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ্য করেন তিনি।

বিএনপি চেয়ারপারসন বলেন বলেন, খেটে খাওয়া শ্রমজীবী মানুষের সার্বিক কল্যাণের লক্ষ্যে আমাদের প্রচেষ্টা আগামীতেও অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি।

 

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *