April 24, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

‘সব ধরনের পলিথিন ব্যাগ উৎপাদন নিষিদ্ধ নয়’

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু সংসদকে জানিয়েছেন, সব ধরনের পলিথিন ব্যাগ উৎপাদন নিষিদ্ধ নয়। কিছু কিছু রপ্তানিকৃত পণ্যের মোড়কের ক্ষেত্রে, রেণু পোনা পরিবহনের জন্য, পণ্যের গুনগত মান রক্ষার স্বার্থে প্যাকেজিং কাজে ব্যবহারের জন্য, মাশরুম চাষ ও প্যাকেজিং-এর জন্য, নার্সারির চারা উৎপাদন ও বিপণনের জন্য পলিথিন ব্যাগ উৎপাদনে ছাড় দেয়া হয়েছে।

দশম জাতীয় সংসদের নবম অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে রবিবার মহিলা এমপি বেগম কাজী রোজীর প্রশ্নের উত্তরে মন্ত্রী এ তথ্য জানান।

পরিবেশ ও বনমন্ত্রী বলেন, কিছু কিছু পণ্যের মোড়কের জন্য পলিথিন উৎপাদনের অনুমোদন থাকায় কিছু কিছু কারখানা গোপনে  নিষিদ্ধ ঘোষিত শপিং ব্যাগও তৈরী করে যাচ্ছে। তিনি আরও বলেন, পলিথিনের সহজলভ্য বিকল্প তৈরী না হওয়ায় এর উৎপাদন ও বিপণন পুরোপুরি বন্ধ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। তারপরেও পরিবেশ অধিপদপ্তর নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদন ও বিপণনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

পরিবেশ অধিদপ্তর ইতোমধ্যে  নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগের বিরুদ্ধে ১ হাজার ৬২১টি মামলা দায়েরের মাধ্যমে ১০৮.২ টন নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দ ও ১ কোটি ৩৬ লাখ ১ হাজার ৪০৬ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলেও মন্ত্রী সংসদে জানান। এছাড়া প্যাকেজিং পণ্যে পাটজাত মোড়ক বাধতামূলক ব্যবহারর জন্য শর্ত আরোপ করে ছাড়পত্র প্রদান করা হচ্ছে

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *