October 16, 2018

এইমাত্র পাওয়া সংবাদ

ঘুষ কেলেঙ্কারিতে জাপানের অর্থমন্ত্রীর পদত্যাগ

666ঘুষ কেলেঙ্কারির অভিযোগ উঠায় জাপানের অর্থমন্ত্রী আকিরা আমারি পদত্যাগ করেছেন। অপ্রত্যাশিতভাবে বৃহস্পতিবার  টোকিওতে এক সংবাদ সম্মেলনে তিনি এ পদত্যাগের ঘোষণা দেন। একইসঙ্গে তার বিরুদ্ধে উঠা ঘুষ নেওয়ার অভিযোগ পুনরায় অস্বীকার করেন। খবর বিবিসির।

একটি নির্মাণ প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নিয়েছেন বলে দেশটির একটি ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর তিনি পদত্যাগের ঘোষণা দেন। গত সপ্তাহে দেশটির একটি ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে একটি নির্মাণ প্রতিষ্ঠান কিছু সুবিধা আদায়ে আমারি এবং তার কয়েকজন সহযোগীকে ১২ মিলিয়ন ইয়েন বা ১ লাখ ডলার ঘুষ দিয়েছে বলে অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে কোম্পানিটির কাছ থেকে ব্যক্তিগতভাবে ঘুষ নেওয়ার বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, রাজনৈতিক অনুদান হিসেবে অর্থ নিয়েছেন। কিন্তু তার স্টাফরা এটি ঠিকমতো হ্যান্ডল করতে পারেনি।

আমারির পদত্যাগের বিষয়টি দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য বড় ধরনের দুঃসংবাদ বলে বিবেচনা করা হচ্ছে। আমারি গত ২০১২ সাল থেকে দেশটির অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রীর খুব বিশ্বস্ত হিসেবে তার ব্যাপক পরিচিতি রয়েছে। আমারির পদত্যাগের ইস্যুতে ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

বিবিসির খবরে আরও বলা হয়, ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তিতে স্বাক্ষরের জন্য আগামী সপ্তাহে আমারির নিউজিল্যান্ড সফর করার কথা ছিল। তার পদত্যাগের ফলে টিপিপি চুক্তির বিরোধিতা জাপানে আরও বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *